ঢাকা, বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ৫ ঘন্টা আগে
শিরোনাম

দহগ্রাম-আঙ্গরপোতায় ঢুকছে তিস্তার পানি  

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ৩০ জুন ২০২৪, ২২:২৪  
আপডেট :
 ৩০ জুন ২০২৪, ২২:৪৯

দহগ্রাম-আঙ্গরপোতায় ঢুকছে তিস্তার পানি  
তিস্তা ব্যারেজ। ছবি: প্রতিনিধি

ভারী বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে ব্যারেজ কর্তৃপক্ষ। দেশের বহুল আলোচিত আঙ্গরপোতা-দহগ্রামে তিস্তা নদীর পানি ঢুকে পড়েছে।

রোববার সন্ধ্যা ৬টায় তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ০০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ১৫ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধি পাওয়ায় জেলার পাটগ্রাম উপজেলার আঙ্গরপোতা-দহগ্রামসহ তিস্তার চরাঞ্চলগুলোর ঘরবাড়ি ও ফসলি জমিতে পানি উঠতে শুরু করেছে। নদীর তীরবর্তী ও চরাঞ্চলে বসবাসরত মানুষ বন্যা ও নদীভাঙন আতঙ্কে পড়েছেন।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজিক বিভাগের পানি পরিমাপক নূরুল ইসলাম বলেন, রোববার দুপুরের পর থেকে পানি বাড়তে থাকে।

এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার ৬টি ইউনিয়নের ৮-১০টি চর ও পার্শ্ববর্তী কালীগঞ্জ, আদিতমারী উপজেলার ১০-১৫টি চর এলাকায় পানি উঠতে পারে বলে জানিয়েছেন স্থানীয়রা।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারি ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আকবার আলী বলেন, রাতে নদীর পানি বেড়ে যাওয়ায় আমরা আতঙ্কিত হয়ে পড়েছি। কখন যে কী হয়।

পাটগ্রাম উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা উত্তম কুমার নন্দী জানান, খবর পাওয়া মাত্র আমি সরেজমিন পরিদর্শন করে এসেছি।

লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ জানান, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে তিস্তা পাড়ের নিয়মিত খোঁজখবর নেয়া হচ্ছে। আমাদের আগাম প্রস্তুতিও রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত